ভিকি জাহেদ থ্রিলার নির্মাতা হিসেবে পূর্বেই পরিচিত ছিলেন, এবং সাম্প্রতিক দুটি কাজের মাধ্যমে তার পরিচিতি আরো দৃঢ় হয়েছে। গত ঈদে মুক্তি পাওয়া নাটক ‘হাজত’ এবং গত বুধবার বিঞ্জে আসা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘একটি খোলা জানালা’ সম্প্রতি সামাজিক মাধ্যমে প্রশংসিত হয়েছে। ‘ইরিনা’, ‘জন্মদাগ’, ‘রেহনুমা’, ‘চিরকাল আজ’, ‘পুনর্জন্ম সিরিজ’, ‘রেডরাম’, ‘দ্য সাইলেন্স’, ‘কাজলের দিনরাত্রি’, ‘আমি কি তুমি’, ‘তিথিডোর’, ‘রুমি’—এরকম একের পর এক আলোচিত কাজের জন্য ভিকি জাহেদ বিশেষভাবে পরিচিত।
থ্রিলার মঞ্চে ভিকির কৃতিত্ব স্পষ্ট, এবং তার কিছু কাজ সায়েন্স ফিকশন এবং অন্যান্য অপ্রচলিত বিষয়েও নজর কাড়ছে। ‘চিরকাল আজ’-এ অ্যামনেশিয়ায় আক্রান্ত চরিত্র এবং ‘আমি কি তুমি’-তে প্যারালাল ইউনিভার্সের ধারণা তার কাহিনীর বিশেষ বৈশিষ্ট্য। ভিকি বিশ্বাস করেন, তিনটি মূল কারণে তার কাজ সফল হচ্ছে: প্রথমত, আশি-নব্বই দশকের নস্টালজিয়া, দ্বিতীয়ত, দর্শকের সঙ্গে তার সাইকোলজিক্যাল সংযোগ, এবং তৃতীয়ত, ভাগ্য।
‘হাজত’ ও ‘একটি খোলা জানালা’ সাফল্য পেলেও, ভিকির কিছু কাজ যেমন ‘রুমি’ ও ‘টিকিট’ তেমন সাড়া পায়নি। ভিকি এই বিষয়ে বলেন, “আমি সবসময় আমার সর্বোচ্চ চেষ্টা করি, কিছু কাজ সফল হয়, কিছু হয় না—এটাই স্বাভাবিক।” কোভিড-১৯ এবং সম্প্রতি ঘটে যাওয়া গণ-অভ্যুত্থান তার কাজের মানসিকতা পরিবর্তন করেছে বলেও জানান।
ভিকি জাহেদের থ্রিলার নির্মাণের প্রধান প্রেরণা আলফ্রেড হিচকক। ‘ডায়াল এম ফর মার্ডার’ তার প্রিয় সিনেমা, কারণ এতে দীর্ঘ সংলাপ এবং সিকোয়েন্স থাকা সত্ত্বেও দর্শক বিরক্ত হন না। হিচককের গল্প বলার দক্ষতা এবং সীমিত উপকরণে রোমাঞ্চ সৃষ্টি করার কৌশল ভিকির জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে।